মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৫:২০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
পাকিস্তানে টিকটক স্থগিতে আদালতের আদেশ

পাকিস্তানে টিকটক স্থগিতে আদালতের আদেশ

স্বদেশ ডেস্ক:

পাকিস্তানের এক প্রাদেশিক সর্বোচ্চ আদালত ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক স্থগিত রাখার আদেশ দিয়েছেন। এর আগে পাকিস্তানে অ্যাপটির ওপর এক নিষেধাজ্ঞা তুলে নেয়ার তিন মাস পর সোমবার নতুন করে এই এলো।

দেশটির সিন্ধু প্রদেশের সর্বোচ্চ সিন্ধু হাইকোর্টে টিকটকের বিরুদ্ধে এক পিটিশনের শুনানিতে বিচারক আগামী ৮ জুলাই পর্যন্ত পাকিস্তানে ভিডিও অ্যাপটি স্থগিত করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য পাকিস্তানের অ্যাটর্নি জেনারেলকে আদেশ দেন। পাশাপাশি আগামী ৮ জুলাই পিটিশনের সংশ্লিষ্ট সবপক্ষকে আদালতে হাজির হওয়ার আদেশ দেয়া হয়।

আদালতে বাদি পক্ষের আইনজীবী যুক্তি উপস্থাপনের সময় বলেন, টিকটকে কিছু ‘অনৈতিক ও ইসলামের শিক্ষার বিপরীত’ ভিডিওর বিষয়ে তার মক্কেল পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটির (পিটিএ) কাছে ব্যবস্থা নেয়ার জন্য আবেদন করে। কিন্তু ওই বিষয়ে পিটিএ কোনো সাড়া না দেয়ায় তিনি আদালতের শরণাপন্ন হয়েছেন।

এদিকে সোমবার পাকিস্তানের সুপ্রিম কোর্টে টিকটকের ওপর নিষেধাজ্ঞা আরোপে এক পিটিশন দাখিল করা হয়েছে।

পাঞ্জাবের পাকপাত্তান জেলার বাসিন্দা আলী জেব তার পিটিশনে অপরাধ বিস্তার ও শিক্ষার্থীদের অধ্যয়নের পরিবেশকে নষ্ট করার দায়ে টিকটকের ওপর নিষেধাজ্ঞার আবেদন করেন।

তিনি আরো বলেন, পাকিস্তানের আইনের বিরোধী আত্মহত্যা চেষ্টার মতো বিষয়ও টিকটকে বিপুল পরিমাণে প্রদর্শিত হচ্ছে।

এই আবেদনকারী টিকটকের ওপর আংশিক নিষেধাজ্ঞা ও এই প্ল্যাটফর্মে শেয়ার করা কনটেন্ট সেন্সরে সরকারকে আদেশের জন্য তার পিটিশনে আবেদন করেন।

এর আগে এই বছরের মার্চে খাইবার-পাখতুনখাওয়া প্রদেশের পেশোয়ার হাইকোর্টে ‘অনৈতিক ও ইসলামের শিক্ষা বিরোধী’ ভিডিও আপলোড করার জেরে এক আবেদনের পরিপ্রেক্ষিতে টিকটকের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়।

তবে এপ্রিলেই পিটিএকে ‘অনৈতিক কনটেন্ট’ রোধে যথাযথ ব্যবস্থা নেয়ার আদেশ দিয়ে এই নিষেধাজ্ঞা তুলে নেয় পেশোয়ার হাইকোর্ট।

গত বছরের অক্টোবরে প্রথমবারে মতো টিকটকের ওপর নিষেধাজ্ঞা দেয় পিটিএ। তবে টিকটক কর্তৃপক্ষ ‘অনৈতিক’ কনটেন্ট সরিয়ে নেয়ার বিষয়ে প্রতিশ্রুতি দিলে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়।

চীনের বাইটড্যান্সের মালিকানাধীন ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক পাকিস্তানে বিপুল প্রসারিতহয়েছে। দেশটিতে প্রায় তিন কোটি ৯০ লাখের বেশি বার অ্যাপটি ডাউনলোড করা হয়েছে।

সূত্র : দ্য নিউজ ইন্টারন্যাশনাল ও টাইমস অব ইন্ডিয়া

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877